মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

১। ত্রাণঃ তাৎক্ষণিক ত্রাণ সহায়তা দিয়ে দুর্যোগ পরবর্তী আর্ত মানবতার সেবা করা এবং ক্ষতিগ্রস্ত জনগণের পুনর্বাসনের ব্যবসহা করা । আপদকালীন সময়ের জন্য ত্রাণ সামগ্রী সংগ্রহ মজুদ রাখা, বিতরন করা ও সদা সজাগ থাকা।

 

২। ভিজিএফ : দুঃসহ জনসাধারনকে বিশেষ বিশেষ সময়ে খাদ্য সহায়তা দিয়ে খাদ্য নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনয়ন করা। প্রশিক্ষণ দিয়ে দুঃসহ মহিলাদের দরিদ্র বিমোচনের জন্য আয়বর্ধক কর্মসূচীতে সম্পৃক্ত করা । নারীনেতৃত্ব , নারীর ক্ষমতায়ন ও জেন্ডার ইকুইটিতে সহায়তা করা। দুর্যোগে ক্ষতিগ্রসহ জনগণের আর্থ সামাজিক উন্নয়নের ব্যবসহা করা।

 

৩। কাবিখা ও টি আর : অকৃষি মৌসুমে কর্মহীন কৃষি শ্রমিক ও দারিদ্র পীড়িত জনগোষ্ঠির দুর্দশা নিরসনে বিকল্প কর্মসংসহান সৃষ্টির লক্ষ্যে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসূচীর মাধ্যমে খাদ্য নিরাপত্তার আওতায় আনা। বিভিন্ন সেবা মূলক প্রতিষ্ঠানের উন্নয়ন ও গ্রামীণ রাস্তা ঘাটের উন্নয়ন করা।

গ্রামীন অবকাঠামো সংস্কার ও বিশেষ কাবিটা কর্মসূচীর আওতায় দুর্যোগে ক্ষতিগ্রসহ জনগোষ্ঠির ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার লক্ষ্যে সহানীয় কর্মক্ষম শ্রমিকদের কর্মসংসহান সৃষ্টি করা এবং ক্ষতিগ্রসহ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও সংরক্ষণ করা।

 

৪। সেতু/কালভার্টগ্রামীন অবকাঠামোর ক্ষুদ্রাকার সেতু/কালভার্ট নির্মাণ করে গ্রামীন সড়ক যোগাযোগের উন্নয়ন ও সহানীয় ভাবে কর্মসংসহানের সৃষ্টি করা।

 

৫। মূল্যায়ন ও পরিবীক্ষণঃঅধিদপ্তরের মাঠ পর্যায়ে বাস্তবায়নাধীন কর্মসূচী নিবিড় তদারকী, মনিটরিং ও মূল্যায়ন করা। বার্ষিক প্রতিবেদন প্রণয়ন ও প্রকাশ করা।

 

৬ । কর্মসৃজন কর্মসূচীঃ অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান কর্ম সূচী শীর্ষক কর্মসুচীর মাধ্যমে দরিদ্র সীমার নিচে বসবাস কারী জন সাধাণের আর্থ  সামাজিক উন্নয়ন করা।

 

৭। শীতবস্ত্র বিতরণঃ বছরের বিশেষ সময় গরীব অসহায় শীর্তাত মানুষকে শীতবস্ত্র ও মোটা কাপড় বিতরন করা।


Share with :

Facebook Twitter